অগাস্টে ইনভয়েসিং-রাজস্ব প্রবৃদ্ধি বেড়েছে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের মাধ্যমে ভ্যাট এসেছে ৩৭ কোটি ৬১ লাখ টাকা। গত বছরের অগাস্টে ইএফডির মাধ্যমে ভ্যাট আসে ১৬ কোটি ২২ লাখ টাকা।

সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনআরবি) সম্মেলন কক্ষে আয়োজিত লটারির ড্র অনুষ্ঠানে এ তথ্য জানান এনবিআর সদস্য (মূসক মূল্যায়ন ও বাস্তবায়ন) মইনুল খান।

তিনি বলেন, ইএফডি মেশিনের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। গত অর্থবছরের তুলনায় চলতি বছরের অগাস্টে ইনভয়েসিং (চালানপত্রে পণ্যের দাম কম দেখানো) ও রাজস্ব আদায়ে ভালো প্রবৃদ্ধি হয়েছে। অগাস্ট পর্যন্ত সাত হাজার ৩৫৬টি প্রতিষ্ঠানে সাত হাজার ৭৮৯টি মেশিন বসানো হয়েছে। অগাস্টে মোট ৩০ লাখ ইনভয়েসিং হয়েছে, যার বিপরীতে ৫৮৭ কোটি টাকা বিক্রি হয়েছে। যেখান থেকে ভ্যাট এসেছে ৩৭ কোটি ৬১ লাখ টাকা।

মইনুল খান বলেন, অগাস্টে ইনভয়েসিং ও রাজস্ব প্রবৃদ্ধি দুটোই বেড়েছে। গত বছরের অগাস্টের তুলনায় ইনভয়েসিং ১৫ শতাংশ বেড়েছে। ওই মাসে ইনভয়েসিং হয় ১৭ লাখ ১০ হাজার, যেখানে ২২০ কোটি টাকা বিক্রির বিপরীতে ভ্যাট আসে ১৬ কোটি ২২ লাখ টাকা। আমরা মনে করি, এই সেক্টরে যুগান্তকারী পরিবর্তন এসেছে। যখন তিন লাখ মেশিন বসানো হবে, তাহলে দীর্ঘমেয়াদে আরও সফলতা আসবে। এ জন্য সচেতনতা আরও বৃদ্ধি করা প্রয়োজন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর সদস্য (শুল্ক নিরীক্ষা ও আন্তর্জাতিক বাণিজ্য) আব্দুল মান্নান সিকদার।

সে সময় আরও উপস্থিত ছিলেন ড. সহিদুল ইসলামসহ ( ভ্যাট নিরীক্ষা) এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।